আইগ্লোবাল পাল্টে বিশ্ববিদ্যালয়ের নাম হলো ডব্লিউইউএসটি

86

নিউজবিডিইউএস:

যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়াস্থ ইনোভেটিভ গ্লোবাল ইউনিভার্সিটি-আইজিইউ’র এখন ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি-ডব্লিউইউএসটি হিসেবে নতুন নামকরণ করা হয়েছে। শুক্রবার (৬ মে) এই পরিবর্তনের কথা জানিয়ে প্রেস স্টেটমেন্ট দিয়েছেন বিশ্ববিদ্যালয়টির প্রেসিডেন্ট ড. হাসান কে বার্ক।

তিনি জানিয়েছেন, নামের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের লোগোতেও পরিবর্তন আনা হয়েছে। বিবৃতিতে প্রেসিডেন্ট বার্ক জানান, ভার্জিনিয়ার হায়ার এডুকেশন কাউন্সিল- এসসিএইচইভি’র সনদপ্রাপ্ত এবং অ্যাক্রেডিটেটিং কমিশন অব ক্যারিয়ার স্কুল অ্যান্ড কলেজেস (এসিসিএসসি) থেকে অ্যাক্রেডিটেড বিশ্ববিদ্যালয়টি এখন থেকে নতুন নামেই পরিচিত হবে।

বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর ইঞ্জিয়ার আবুবকর হানিপ জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাকালীন মিশন ভিশন ও উদ্দেশ্য একই থাকবে। এবং আমরা এই বিশ্ববিদ্যালয়কে শিক্ষার্থীদের জন্য দক্ষতা নির্ভর, মানসম্মত ও সাশ্রয়ী একটি শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠা করতে চাই। সারা বিশ্ব থেকে এসে শিক্ষার্থীরা যেনো এখান থেকে সময়োপযোগী শিক্ষা ও জ্ঞান লাভ করতে পারে সে ব্যাপারে আমরা সচেষ্ট, বলেন তিনি। আইজিইউর পুরোনো ধারাটিকে অক্ষুণ্ণ রেখে একাডেমিয়া ও ইন্ডাস্ট্রির মধ্যে একটা ইকোসিস্টেম তৈরি করে দক্ষতাভিত্তক কর্মশক্তি তৈরিতে সচেষ্ট থাকবে ডব্লিউইউএসটি, বলেন ড. বার্ক।

শিক্ষার্থীরা আমাদের সর্বোচ্চ প্রাধান্য, এমনটা উল্লেখ করে তিনি বলেন, আমরা শিক্ষার্থীদের জীবনটাকে বদলে দিতে ও সঠিক পথে পরিচালিত করতে কাজ করছি। ডব্লিউইউএসটি-তে আমরা শিক্ষার্থী-শিক্ষক, কর্মকর্তা সকলেই এই পরিবর্তন আনতে কঠোর পরিশ্রম করে যাচ্ছি, বলেন ড. হাসান কে. বার্ক।

যুক্তরাষ্ট্রের শিক্ষা বিভাগের অনুমোদনকৃত এই ডব্লিউইউএসটি থেকে শিক্ষার্থীরা পাচ্ছে এমবিএ, এমএসআইটি, এমএসসিএস, বিএসবিএ এবং বিএসআইটি ডিগ্রি লাভের সুযোগ। এখানকার শিক্ষার্থীদের জন্য ফেডারেল স্টুডেন্ট এইড’র অনুমোদন রয়েছে। এফ-১ ভিসার আওতায় যোগ্য ইন্টারন্যাশনাল স্টুডেন্টরা এখানে পড়তে আসতে পারে, ফলাফলভিত্তিক বৃত্তির মাধ্যমে।

এছাড়াও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রদফতরের অনুমোদন ক্রমে এই বিশ্ববিদ্যালয় শিক্ষক, গবেষক, বিজ্ঞ ও বিশেষজ্ঞ বিনিময় করতে পারে জে-১ ভিসার আওতায়। এছাড়া ন্যাশনাল কাউন্সিল ফর স্টেট অথরাইজেশন রেসিপ্রোসিটি এগ্রিমেন্ট (এনসি-এসএআরএ)’র আওতায় অভ্যন্তরীণ ও এসএআরএ অনুমোদিত দেশগুলো থেকে শিক্ষার্থীরা অনলাইন কোর্সে অংশ নিতে পারেন। এছাড়াও ভার্জিনিয়া স্টেট অ্যাপ্রুভিং এজেন্সি’র মাধ্যমে শিক্ষাসুবিধা জিআই বিল (আর) প্রদানেরও অনুমতি রয়েছে এই বিশ্ববিদ্যালয়ের।

Leave A Reply

Your email address will not be published.