ফরিদপুরের ভাঙ্গা থানায় হামলায় ৬ পুলিশ আহত

90

ফরিদপুরে ভাঙ্গায় একদল সংঘবদ্ধ জনতা থানায় হামলা চালিয়ে কমপক্ষে ছয় পুলিশ সদস্যকে জখম করেছে। ব্যাপক ভাঙচুর চালানো হয়েছে থানার ফটকে। এ সময় পুলিশের দুটি মোটরসাইকেল ভাঙচুর করা হয়েছে।

পরে পুলিশ ৪৫টি শটগানের গুলি ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। দুপুর থেকেই ফরিদপুরে বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবি মোতায়েন করা হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, শনিবার দুপুর সোয়া ২টার দিকে জোহরের নামাজের পর ভাঙ্গা থানার সন্নিকটে জামিয়া ইসলামিয়া কাসেমুল উলুম ঈদগাঁ মাদ্রাসা থেকে একটি মিছিল বের করা হয়।

মিছিলটি ভাঙ্গা বাজার ঘুরে বিশ্ব রোড এলাকায় যায়। পরে বিশ্বরোড থেকে ফিরে মিছিলটি ভাঙ্গা থানার সন্নিকটে ঈদগাঁ মাদ্রাসা মাঠে জড়ো হয়।

মিছিলকারীরা ওই মাঠ থেকে লাঠি ও কাঠের বাটাম সংগ্রহ করে অতর্কিতে ভাঙ্গা থানায় হামলা করে। হামলাকারীরা ভাঙ্গা থানার গেট ভাঙচুর করে। ভেতরে ঢুকে দুটি মোটরসাইকেল ভাঙচুর করে।

এ সময় হামলাকারীরা থানার দিকে লক্ষ্য করে বৃষ্টির মতো ইটের টুকরো ছুড়তে শুরু করে। হামলা ঠেকাতে গিয়ে দুই এসআই ও এক এসআইসহ  ছয় পুলিশ সদস্য আহত হন। পরে পুলিশ ব্যারাক থেকে পুলিশ এসে শটগানের ৪৫ রাউন্ড গুলি ছুড়ে ৪০ মিনিট পর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এ ঘটনায় ভাঙ্গা থানার এসআই মো. শহীদুল্লাহ (৪৭) ও আবুল কালাম আজাদ (৩৫), এএসআই আজিজুল রহমান (৩৩), কনস্টেবল জয়নাল আবেদিন (৩৫), শাহ জালাল (২৭) ও মতিউর রহমান (৪৩) আহত হন। তাদেরকে ভাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়।

পুলিশ সুপার মো. আলিমুজ্জামান  বলেন, এ হামলা পরিকল্পিত। আমরা বিভিন্ন মাদ্রাসায় আগে থেকেই যোগাযোগ করেছিলাম। তারা কথা দিয়েছিলেন তারা কোনো ঝামেলা করবেন না। কিন্তু কথার বরখেলাপ করে অতর্কিতে এ হামলা চালানো হয়েছে।

তিনি বলেন, ভাঙ্গা বর্তমানে একটি গুরুত্বপূর্ণ জায়গা। ভারতের প্রধানমন্ত্রীর গোপালগঞ্জ সফরের পর ভিআইপিরা ঢাকা-খুলনা মহাসড়ক ও এক্সপ্রেসওয়ে দিয়েই ঢাকা ফিরবেন। সেটি পণ্ড করার জন্যই এ ঘটনা পরিকল্পিতভাবে ঘটানো হয়েছে।

পুলিশ সুপার বলেন, এ ঘটনায় পুলিশ মামলা করবে। মামলার পর আমরা জড়িতদের পরিচয় প্রকাশ করতে পারবো।

এদিকে দুপুর থেকে ফরিদপুরে বিজিবি মোতায়েন করা হয়েছে। দুই প্লাটুন (৪০ জন) বিজিবি ঝিনাইদহ মহেশপুর ৫৮ ব্যাটালিয়ন বিজিবির নায়েক সুবেদার মো. হাফিজুর রহমানের নেতৃত্বে ফরিদপুরে এসে পৌঁছায়। ফরিদপুরে এসেই তারা ভাঙ্গার উদ্দেশে রওনা দেন।

Leave A Reply

Your email address will not be published.