বাংলাদেশে দ্বিগুণ করের অভিযোগ নেটফ্লিক্সের

157

আন্তর্জাতিক স্ট্রিমিং জায়ান্ট নেটফ্লিক্সের দাবি, দ্বিগুণ করের কারণেই বিদেশি সার্ভিস প্রোভাইডাররা বাংলাদেশে এক্সট্রাটেরিটোরিয়াল ভ্যাটের জন্য নিবন্ধন করতে উৎসাহী হয় না।

ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়, নেটফ্লিক্সের এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের কর ব্যবস্থাপক ডেভি চেন সম্প্রতি বাংলাদেশের জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমতুল মুনিমের কাছে এ বিষয়ে একটি চিঠি দিয়েছেন।

রাজস্ব বোর্ডের সাথে একটি ভার্চুয়াল বৈঠকের প্রস্তাবও দিয়েছে নেটফ্লিক্স।

প্রতিবেদনে বলা হয়, বিদেশি কোন প্রতিষ্ঠানের সরাসরি উপস্থিতি না থাকলে, তাদের কাছ থেকে মূল্য সংযোজন কর বা ভ্যাট আদায়ের কোন পথ নেই বাংলাদেশ সরকারের। ফলে আইন মেনে এদেশে ব্যবসা চালানো কঠিন হয়ে পড়েছে আন্তর্জাতিক স্ট্রিমিং জায়ান্ট নেটফ্লিক্সের জন্য। বিশ্বজুড়ে প্রচণ্ড জনপ্রিয়, যুক্তরাষ্ট্র ভিত্তিক এই স্ট্রিমিং সাইটের পক্ষ থেকে এ অভিযোগ করা হয়েছে।

নেটফ্লিক্স কর্তৃপক্ষ বলছে, এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সবগুলো দেশেই এক্সট্রাটেরিটোরিয়াল ভ্যাট চালু আছে, যার মাধ্যমে বিদেশি করদাতারা খুব সহজেই কর দিতে পারে। এর জন্য সংশ্লিষ্ট দেশে তাদের উপস্থিতির কোন প্রয়োজন হয় না। বাংলাদেশেও বিদেশি করদাতাদের জন্য এ রকম সহজ কোন পদ্ধতিতে নিবন্ধন, রিটার্ন দাখিল এবং কর দেয়ার পদ্ধতি চালুর আহ্বান জানিয়েছে নেটফ্লিক্স।

নেটফ্লিক্সের চিঠিতে বলা হয়, বর্তমান ব্যবস্থায় বিদেশি করদাতাদের কাছ থেকে দ্বিগুণ কর আদায় করা হচ্ছে। সাবস্ক্রাইবারদের কাছ থেকে ১৫% করে নিচ্ছে নেটফ্লিক্স কর্তৃপক্ষ। আবার সাবস্ক্রাইবাররা যখন নেটফ্লিক্সের বিল পরিশোধ করছে, তখন সেখান থেকে ১৫ % কর নিচ্ছে ব্যাংকগুলো।

ডেভি চেন বলেন, বাস্তবতা এবং বাণিজ্যিক বিবেচনায়, এই দ্বিগুণ করের কারণেই বিদেশি সার্ভিস প্রোভাইডাররা বাংলাদেশে এক্সট্রাটেরিটোরিয়াল ভ্যাটের জন্য নিবন্ধন করতে উৎসাহী হয় না।

অনিবন্ধিত বিদেশি সার্ভিস প্রোভাইডারদের ক্ষেত্রে ব্যাংকের বাড়তি কর আদায় বন্ধ করার প্রস্তাব দিয়েছে নেটফ্লিক্স। বাংলাদেশের আইন মেনে প্রয়োজনীয় কর দিতে চায় বলেও জানায় সংস্থাটি।

রাজস্ব বোর্ডের ভ্যাট পলিসি মেম্বার মাসুদ সাদিক জানান, বিদেশি করদাতারা যেন নীতি মেনে কর দিতে পারে, সে জন্য আইন সংশোধনের উদ্যোগ নেয়া হয়েছে। তবে নিবন্ধনের জন্য বিদেশি প্রতিষ্ঠানগুলোকে বাংলাদেশে কার্যালয় খুলতে হবে বলেও জানান তিনি।

তিনি বলেন, বিদেশি কোম্পানি যদি ভ্যাট এজেন্ট ভাড়া করার বদলে সরাসরি নিবন্ধন করতে চায়, আমরা তাদের স্বাগত জানাব।

Leave A Reply

Your email address will not be published.