বাংলাদেশ কি আসলেই ডিজিটাল বাংলাদেশ?

253

নিউজবিডিইউএস ডেস্ক

আমি প্রায় শুনে আসছি, বাংলাদেশকে এখন ডিজিটাল বাংলাদেশ বলা হয়। কেন বলা হয়? কিসের জন্য বলা হয়? তা আমার বোধগম্য নয়। এক স্মার্ট ফোন ছাড়া আমার বাংলাদেশে তেমন কিছু নজরে আসছে না। তবুও স্মার্ট ফোনের সার্ভিস ও লিমিটেড, তাও কোন মতে চলছে। ফোনে কোনো ডেটা সার্ভিস নেই।

আসলে এই ডিজিটাল শব্দটির অর্থ কি? অতি সাধারণ ভাবে বলতে গেলে বলতে হয়, “যখন কোনো কোম্পানি তার সমস্ত ইনফরমেশন কম্পিউটারে সেভ করে রাখে এবং সেই ইনফরমেশনগুলো যখন প্রয়োজন হবে তখন তা অতি দ্রুততার সাথে সংগ্রহ করে অতি অল্প সময়ের মধ্যে সঠিক সিদ্ধান্ত  নিতে পারে, তাকে আমরা বলতে পারি  ডিজিটাল সার্ভিস এবং কোম্পানিটাকে বলতে পারি ডিজিটালাইজ কোম্পানি।

একত্রে, যে কোম্পানিগুলো তাদের কাজ গুলো কাগজের ফাইল করে রাখছে এবং তারা কম্পিউটার ব্যবহার না করে, সেই কাগজের ফাইল উপর কোনো ইনফরমেশন বের করার জন্য দিনের বেশির ভাগ সময় নষ্ট করছে, তাদেরকে কোন মতেই ডিজিটাল কোম্পানি বলা যাবে না।

46489425_1586878798124891_6422986895243870208_nএখন কথা হচ্ছে, আপনি কেমন করে বুঝবেন যে কোম্পানিটি ডিজিটাল নয়? অতি সহজ:
(১) যখন আপনি দেখবেন আপনার কোনো ইনফরমেশন কম্পিউটারে সেভ করা হয় নাই অথবা তারা আপনার কোন ইনফরমেশন কম্পিউটারে সেভ করার জন্য প্রয়োজন মনে করছে না।
(২) তারা কোনো সিদ্ধান্ত কম্পিউটার দেখে নিচ্ছে না।  শুধু আপনার ইনফরমেশন সেভ করা আছে।

বাংলাদেশে ব্যাংকে যারা কাজ করে, তাদের কাজ করা দেখলে আমার খুব মায়া হয়, সেই  সকাল ৭টার সময় বাসা থেকে বের হয় রাত ১০টায় বাসায় ফেরে ওরা। এটা কি কোনো জীবন হলো? আর আমি যখন আমেরিকা এর কোনো ব্যাংকে যাই বিকাল ঠিক ৫টার পর, কাউকে আমার চোখে পরে না ব্যাংকের মধ্যে। তাহলে কোন সার্ভিস কে আপনি ডিজিটাল বলবেন?

তাই বলছি, কোন কিছুকে ডিজিটালাইজ বলার আগে আমাদের বাংলাদেশের মানুষদের সবার প্রথম বুঝতে হবে ডিজিটাল অর্থ কি! যেকোন ডিজিটাল কোম্পানির কাজ ডিজিটালি হলে, সেই কোম্পানির সব সিদ্ধান্ত তাদের কম্পিউটার-এ সেভ করা ইনফরমেশন থেকে নেওয়া হয়। কেননা আপনার প্রতিটা ইনফরমেশন কম্পিউটারইজড করা থাকে, ফলে যেকোন কাজে অতিদ্রুত সিদ্বান্ত নেওয়া অনেক সহজ হয় ও দুর্নীতি হওয়ার সম্ভাবনা খুব কম থাকে।

সব কথার শেষ কথা, শুধু কম্পিউটার ব্যবহার করলেই ডিজিটাল হয় না, যখন কোনো কোম্পানি তাদের সমস্ত সিদ্ধান্ত কম্পিউটারএ সেভকৃত ইনফরমেশন দ্বারা পরিচালিত হয়, তখন আমরা সেই কোম্পানিকে ডিজিটাল কোম্পানি বলতে পারি।

তাহলে এখন বাংলাদেশ ডিজিটাল দেশ হিসাবে কতটা এগিয়ে গেছে, আপনারাই বলুন ?(এখানে কোম্পানি মানে যে কোন অর্গানাইজেশন কে বুঝিয়েছি)

লেখক: ইঞ্জিনিয়ার কচি খান, ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র।

 

লেখকদের উন্মুক্ত প্লাটফর্ম হিসেবে পরিচালিত হচ্ছে মতামত বিভাগটি। মতামত বিভাগের লেখাগুলোতে কোন রকম নিউজবিডিইউএস কর্তৃপক্ষ দায়ী থাকবে না।

Leave A Reply

Your email address will not be published.