শিশুদের জন্য শিক্ষামূলক অ্যান্ড্রয়েড অ্যাপস

403

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্কঃ

children-ipadস্মার্টফোন বা ট্যাবলেট পিসির মতো ডিভাইসগুলোর ব্যবহার এখন শিশুদের জন্য শিক্ষামূলক ডিভাইসেও পরিণত হয়েছে। এসব ডিভাইসের মধ্যে অ্যান্ড্রয়েডই রাজত্ব করছে বিশ্বব্যাপী। টেলিভিশন দেখার চেয়ে ইন্টারনেট ব্যবহারের দিকে বেশি ঝুঁকে পড়ছে শিশু-কিশোররা।

যুক্তরাজ্যে পাঁচ থেকে পনেরো বছর বয়সী শিশু-কিশোরদের মধ্যে পরিচালিত এক জরিপের ফলাফলে দেখা গেছে, ইন্টারনেট ব্যবহারের জন্য ডিভাইসের ক্ষেত্রে শিশুদের প্রথম পছন্দ ট্যাব। ল্যাপটপ কিংবা ডেস্কটপের তুলনায় ট্যাবই তাদের প্রথম পছন্দ।

১। জিস্লেট বাংলা

শিশুদের বাংলা ভাষা শেখানোর অ্যাপ জিস্লেট বাংলা। এই অ্যাপটির বেটা সংস্করণ গুগল প্লে স্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড করা যায়। অ্যাপটি অ্যান্ড্রয়েড নির্ভর স্মার্টফোন ও ট্যাবলেটে ব্যবহার করা যায়। ভাষা শিক্ষার ক্ষেত্রে গ্রামীণ ইন্টেল সোস্যাল বিজনেস লিমিটেডের এটিই প্রথম উদ্যোগ। গ্রামীণ ইন্টেল সোস্যাল বিজনেস কর্তৃপক্ষ জানিয়েছে, শৈশবে ভাষা শিক্ষা শিশুদের জ্ঞান বিকাশে বিশেষভাবে সহায়ক। জিস্লেট বাংলা এমন একটি অ্যাপ যা শিশুদের বাংলা ভাষা রপ্ত করতে দারুণভাবে সহায়তা করবে। এটি তাদের স্কুলে ভর্তি হওয়ার আগেই ভাষাজ্ঞান প্রদান করবে। অ্যাপটির মাধ্যমে তিন-পাঁচ বছরের শিশুরা খুব সহজেই বাংলা বর্ণমালা এবং সংখ্যা লিখতে ও উচ্চারণ শিখতে পারবে। এতে চক ও স্লেটের নিখুঁত শব্দ ব্যবহার করা হয়েছে, যা শিশুদের অ্যাপটি ব্যবহারে আগ্রহী করে তুলবে। অ্যাপটিতে উচ্চারণের পাশাপাশি সংশ্লিষ্ট ছবি ভেসে উঠবে স্ক্রিনে। আর একই সাথে ‘জিস্লেট বাংলা’র মাধ্যমে ছবি আঁকাতে পারবে শিশুরা। এই অ্যাপটি গুগল প্লেস্টোর থেকে ডাউনলোড করা যাবে।

২। মিকি মাউস

অঙ্ক, বিজ্ঞান, আর্ট ও রিডিয়ের-এর ক্লাস নেবে স্বয়ং মিকি মাউস। তিন থেকে আট বছর বয়সী শিশুদের জন্য এবার মিকি’স ম্যাজিক্যাল ম্যাথ ওয়ার্ল্ড মোবাইল অ্যাপ এনেছে ওয়াল্ট ডিজনি কোম্পানি। এই অ্যাপে আছে মিনিজ রোবট কাউন্ট-অ্যালঙ্গ, গুফিজ সিলি সর্টিংয়ের মতো পাঁচটি অ্যাড-অন অ্যাকটিভিটি। বেসিক অ্যাপ ডাউনলোড করা যায় বিনামূল্যে। কিন্তু বাড়তি অ্যাকটিভিটির জন্য দিতে হবে ৪.৯৯ মার্কিন ডলার বা ১৯.৯৯ মার্কিন ডলারে পাওয়া যাবে একসাথে পাঁচটি অ্যাকটিভিটি। আপনি চাইলে অ্যাপটি গুগল প্লেস্টোর থেকে ডাউনলোড করতে পারবেন।

৩। এন্ডলেস রিডার

শিশুদের পাঠ শেখানোর জন্য চমৎকার একটি অ্যাপসের নাম এন্ডলেস রিডার। ব্যতিক্রমী উপায়ে শিশুদের শব্দ শেখানো এই অ্যাপসটি বেশ সহজ। এই অ্যাপসের চরিত্র হিসেবে রয়েছে বেশ কিছু দৈত্য-দানব। এগুলোকে এমনভাবে ডিজাইন করা হয়েছে, যাতে এগুলো শিশুদের মনে ভয়ের উদ্রেক না করে সেগুলোকে নিজেদের বন্ধু ভাবতে উদ্বুদ্ধ করবে। রঙ-বেরঙের এসব দৈত্যরা মূলত শিশুদের বর্ণ পরিচয়ের সাথে সাথে বিভিন্ন শব্দ বানান করে পড়তে শেখাবে।

৪। স্কাইল্যান্ডারস ট্র্যাপ টিম

এই অ্যাপসটি তৈরি করা হয়েছে হাই-এন্ড সব অ্যান্ড্রয়েড ট্যাবলেট পিসির জন্য। সাধারণভাবে এটি একটি চমৎকার গেম এবং এতে ট্যাবলেট পিসির মাধ্যমেই উপভোগ করা যাবে গেম কনসোলে গেম খেলার অভিজ্ঞতা। এর পটভূমি স্কাইল্যান্ড নামের একটি কাল্পনিক রাজ্য। সেখানে ভয়ঙ্কর সব শত্রুদের হাত থেকে রক্ষা করতে হবে নিজেকে। বাড়তি টাকা খরচ করে ট্যাবলেট স্টার্টার প্যাক কিনে নিতে পারলে গোটা গেমকে খেলা যাবে বাস্তবেও। এটি ইন্সটল করার জন্য ন্যূনতম অ্যান্ড্রয়েড ৪.৪ আর তিন গিগাবাইট স্টোরেজ স্পেস লাগবে। অ্যাপটি গুগল প্লেস্টোর থেকে ডাউনলোড করা যায়

৫। টিংকার

কম্পিউটার প্রোগ্রামিং এখন আর কেবল বড়দের বিষয়ই নয়। এখন ছোটবেলা থেকেই সবাই পরিচিত হয়ে ওঠে কম্পিউটারের সাথে। আর ১০-১২ বছরের অনেকেই প্রোগ্রামিংও শিখতে আগ্রহী হয়ে ওঠেন। তাদের জন্য বেশ কাজের অ্যাপস টিংকার গুগল প্লেস্টোর থেকে ডাউনলোড করা যাবে। এই অ্যাপসে রয়েছে নানা ধরনের কোডিং পাজল, যেগুলোর মাধ্যমে প্রোগ্রামিংয়ের প্রাথমিক অনেক কিছুই শেখা যাবে। বিভিন্ন অ্যানিমেটেড ক্যারেক্টার এই শিক্ষণ প্রক্রিয়াকে আকর্ষণীয় করে তুলবে।

৬। মি বুকস

এটি হলো শিশুদের জন্য বিশেষায়িত একটি ই-বুক শপ। শিশুদের উপযোগী বিভিন্ন ক্ল্যাসিক বই, কমিকস ও গল্পের একটি অসাধারণ সঙ্কলন মি বুকস। অ্যাংরি বার্ডস, মাই লিটল পনি, ট্রান্সফর্মার, টয় স্টোরি, কারস, মনস্টার ইনক, উইনি দ্য পুহসহ জনপ্রিয় বইয়ের একটি সমৃদ্ধ সংগ্রহ রয়েছে মি বুকসে। এতে শিশুদের নিজেদের পাঠ করা অংশগুলো রেকর্ড করে শোনার সুবিধাও রয়েছে। চমৎকার এই অ্যাপসটি ডাউনলোড করা যাবে গুগল প্লেস্টোর থেকে।

৭। রকেট সায়েন্স ১০১

মহাকাশ সম্পর্কে শুধু বাচ্চারা নয়, সবারই আগ্রহ আছে। এ কারণে নাসার বিষয়ে অনেকে জানতে চায়। এ অ্যাপসে স্পেসক্রাফট, নাসা ইতিহাস এবং রকেট বিজ্ঞান নিয়ে অনেক কিছু আছে। শিশুরা অবশ্যই পছন্দ করবে রঙ্গিন অ্যাপসটি। ফ্রি এই অ্যাপসটি অ্যান্ড্রয়েড এর পাশাপাশি আইওএস ভার্সনও আছে।

৮। থ্রিডি ব্রেইন

মানুষের মস্তিষ্কে কি আছে বা কিভাবে কাজ করে এটি জানার কৌতূহল সবার মধ্যে রয়েছে। আর সেটি যদি হয় থ্রিডি ব্রেইন তাহলে তো কথাই নেই। এ অ্যাপ শুধু মস্তিষ্ক কিভাবে কাজ করে সেটা দেখাবে তা নয়, সাথে সাথে মস্তিষ্কের ইনজুরি হলে কেমন হয় তাও তুলে ধরবে। ফ্রি অ্যাপসটির অ্যান্ড্রয়েড ও আইওএস ভার্সনও আছে।

৯। নাইট জুকিপার

শিশুদের আঁকাআঁকির অভ্যাসকে জাগ্রত করতেই তৈরি করা হয়েছে নাইট জুকিপার অ্যাপসটি। এটি একদিকে একটি চমৎকার একটি গেম, অন্য দিকে শিশুর ড্রয়িং এবং রঙের বিন্যাসকে উন্নত করতে একটি শিক্ষামূলক অ্যাপসও বটে। যেকোনো ডিভাইসের জন্যই অবশ্য রয়েছে এর আলাদা আলাদা সংস্করণ। এই অ্যাপসে রয়েছে একটি চিড়িয়াখানা যার জন্য শিশুকে আঁকতে হয় বিভিন্ন প্রাণী। জাদুকরী এই চিড়িয়াখানাকে নিজের পছন্দের প্রাণী দিয়ে পূর্ণ করতে করতে তাই শিশুদের সৃজনশীলতার চর্চাটিও হয়ে যায়। এটি ডাউনলোড করতে হবে www.nightzookeeper.com ওয়েবসাইট থেকে।

Leave A Reply

Your email address will not be published.